Recent Posts

LightBlog

Breaking

Saturday, April 22, 2017

কার্গোর সঙ্গে এম ভি গ্রীন লাইনের সংঘর্ষ

বরিশাল-ঢাকা নৌ-রুটে ক্যাটাম্যারান টাইপের যাত্রীবাহী দিবা সার্ভিসের লঞ্চ এমভি গ্রীন লাইন-২ এর সাথে মুখোমুখি সংঘর্ষে কয়লাবাহী কার্গো এমভি মামুন মনি-১ ডুবির ঘটনা ঘটেছে।
আজ শনিবার বিকেল ৪টায়  র্কীতনখোলা নদীর বরিশাল সদর উপজেলার চরবাড়ীয়া এলাকায় এ ঘটনা ঘটে। শেষ খবর পাওয়া পর্যন্ত কার্গো মাস্টার রাশেদ ও ড্রাইভার সবুজ মিয়া নিখোঁজ থাকলেও অবশেষে তাদেরকে কীর্তনখোলার চর থেকে উদ্ধার করা হয়। অপরদিকে গ্রীন লাইনের যাত্রীদের মধ্যে হতাহতের ঘটনা ঘটেনি।
বরিশাল নৌ-পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, আজ শনিবার বিকেল সাড়ে তিনটায় প্রায় ৬৫০ জন যাত্রী নিয়ে বরিশাল লঞ্চঘাট থেকে ক্যাটাম্যারান টাইপের যাত্রীবাহী জাহাজ এমভি গ্রীন লাইন-২ ছেড়ে যায়। অপরদিকে আজ ভোরে পন্যবাহী কার্গো এমভি মামুন মনি-১ নারায়নগঞ্জের পঞ্চগান এলাকা থেকে ৫২৫ টন কয়লা বোঝাই করে যশোরের নওয়াপাড়া যাচ্ছিল। বিকেল ৪টা নাগাদ র্কীতনখোলা নদীর চরবাড়ীয়া এলাকা অতিক্রমকালে উভয় জাহাজের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় কয়লা বোঝাই কার্গোটি নদীর মাঝে ডুবে যায়। অন্যদিকে গ্রীন লাইন লঞ্চটির পেছনের অংশ ফেটে। এ সময় গ্রীন লাইনের যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ ঘটনা দেখে চরবাড়ীয়া ইউনিয়নের সদস্য জাহিদুল আলম তুহিনসহ কয়েকজন ট্রলারযোগে ঘটনাস্থলে গিয়ে দুর্ঘটনাকবলিত গ্রীন লাইন লঞ্চটি যাত্রীসহ নদীর তীরে নিয়ে আসে। পরবর্তীতে খবর পেয়ে বরিশাল বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ ও নৌ-পুলিশের উদ্ধারকারী দল ঘটনাস্থলে গিয়ে যাত্রীদের উদ্ধার করে সন্দরবন-১২ লঞ্চে করে বরিশাল নৌ-বন্দরে নিয়ে আসে।  
এ বিষয়ে কার্গোর কর্মচারী মো. আলাউদ্দিন বলেন, জয়েন্ট ট্রেডিং নামের একটি কম্পানির প্রায় ৫৫০ টন কয়লা নিয়ে যশোরের নওয়া পারায় যাচ্ছিলাম। পথিমধ্যে গ্রীনলাইন লঞ্চটি চরবাড়ীয়া এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে কার্গোটিকে ধাক্কা দিয়ে ডুবে যায়। কার্গোতে থাকা আটজনের মধ্যে ছয়জন নদীর তীরে আসলেও মাস্টার ও ড্রাইভারের খোঁজ পাওয়া যাচ্ছে না। পরবর্তিতে তাদেরকে একটি চর থেকে উদ্ধার করা হয়।  
এ প্রসঙ্গে এমভি গ্রীন লাইন এর বরিশালে ব্যবস্থাপক মো. বাদশা মিয়া বলেন, কিভাবে এ ঘটনাটি ঘটেছে তা এখন পযর্ন্ত জানতে পারিনি। জাহাজের ড্রাইভার অসুস্থ থাকায় এ বিষয়ে তিনি কথা বলতে পারছে না। তাকে মেডিক্যালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।  

এদিকে গ্রীন লাইনের যাত্রী বেসরকারী বিমান ও পর্যাটন মন্ত্রনালয়ে উপ-সচিব ড. ফেরদৌস আলম বলেন, কয়লাবাহী কার্গোটি সঠিক পথ ধরেও আসছিল। কিন্তু গ্রীন লাইন লঞ্চটি সে রং সাইড দিয়ে চলছিল। এ সময়ে নিয়ন্ত্রণ হারিয়ে কার্গোটিকে ধাক্কা দেয়।
এ ব্যাপারে বরিশাল নৌ-পুলিশের সহকারী পুলিশ সুপার মোতালেব হোসেন জানান, কয়লা বোঝাই কার্গোর শ্রমিকরা তাদের জাহাজের মাস্টার ও ড্রাইভারকে পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে। তিনি আরো বলেন, নিখোঁজ থাকা দুইজনকে চর থেকে উদ্ধার করা হয়। এছাড়া ওই ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি।  
বিআইডব্লিউটিএ এর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজমল হোসেন মিঠু কালের কণ্ঠকে জানান, দুর্ঘটনা কবলতি জাহাজ দুইটি উদ্ধার কাজ চলছে। পরবর্তীতে এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে প্রতিষ্ঠানকে চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
( সংগ্রাহিত)

No comments:

Post a Comment