Recent Posts

LightBlog

Breaking

Thursday, December 8, 2016

সংসারের কিছু প্রয়োজনীয় টিপস

সংসার এমন এক জায়গার নাম যেখানে কাজের শেষ নেই। কিন্তু শুধু কাজ করলেই তো হয় না, অল্প সময়ে, সুন্দরভাবে কাজ শেষ করতে জানা থাকা চাই কিছু বিষয়। তেমনই কিছু প্রয়োজনীয় বিষয় এখানে দেওয়া হল।

আপেল কাটার কিছুক্ষণের মধ্যেই আপেল লালচে হয়ে যায়। লালচে আপেল মেহমানদের পরিবেশন করলে সেটা খাওয়ার ইচ্ছেই চলে যায়। তাই আপেল কেটে সামান্য লেবুর রস মাখিয়ে রাখলে তা লালচে হবে না। পরিবেশনের সময় ইচ্ছে হলে লেবুর রস ধুয়ে দিতে পারেন।

* ফুলকপি রান্নার আগে ভিনেগারে ভিজিয়ে রাখতে পারেন। এতে ফুলকপির মাঝে থাকা ময়লা ও পোকা থাকলে বেরিয়ে আসবে।

রান্না করার সময় অসর্তকতা বশত লবণ বেশি হয়ে গেলে পরিমাণ মতো লেবুর রস দিন। খাবারের অতিরিক্ত লবণ কমে স্বাভাবিক স্বাদ ফিরে আসবে।

সবজি রান্না তাড়াতাড়ি করতে মসলার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস দিন। সবজি তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে।

শুঁটকি রান্নার সময় গন্ধ বাহির হবে স্বাভাবিক। কিন্তু অনেকেই তা সহ্য করতে পারেন না। রান্নার সময় এর গন্ধ যদি ছড়াতে না চান, তাহলে রান্নাঘরের গ্যাসের (চুলার) কাছে মোমবাতি জ্বালিয়ে রাখুন।

ফ্রিজে দুর্গন্ধ হলে, এক মগ পানিতে আধা কাপ ভিনেগার মিশাতে হবে। তারপর কাপড় ভিজিয়ে তা দিয়ে ফ্রিজ মুছে দিলে জীবাণু আর দুর্গন্ধ থাকবে না।

টমেটো বেশি পেঁকে নরম হয়ে গেলে, ফেলে না দিয়ে বরফ ঠান্ডা পানিতে লবণ দিয়ে সারা রাত ভিজিয়ে রাখলে সকালে অনেকটাই শক্ত হয়ে যাবে টমেটো।

ঘিয়ে সামান্য লবণ মিশিয়ে রাখলে অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।

নারকেল ভাঙ্গার আগে নারকেল কিছু সময় পানিতে ভিজিয়ে রাখলে তা ভাঙ্গার সময় সমান দুই ভাগে ভেঙ্গে যাবে।

পাটালি গুড় শক্ত রাখতে গুড় মুড়ির মাঝে রাখুন। ভালো থাকবে।

নতুন বাসন কেনার পর স্টিকার খুলে ফেললে অনেক সময়ই বাসন বা পাত্রে আঠা লেগে থাকে। যা সহজে উঠতে চায় না। তাই নতুন বাসন কিনলে প্রথমে স্টিকার না খুলে সেই জায়গাটা মোমবাতি জ্বালিয়ে জায়গাটা একটু পুড়িয়ে নিন। তারপর এক কোণা থেকে স্টিকার টান দিলে স্টিকার উঠে আসবে।

* এক দিনেই কেক শুকিয়ে শক্ত হয়ে যায় অনেক সময়। স্বাদ ও আগের মতো থাকে না। এজন্য কেকের সঙ্গে এক টুকরা পাউরুটি রেখে দিন।

অপরিপক্ব লেবু থেকে রস পাওয়ার জন্য ১৫ মিনিট গরম পানিতে লেবু ভিজিয়ে রাখুন।

নতুন আদা ছুরি বা বটি দিয়ে না কেটে চামচ দিয়ে আদার খোসা ছাড়ানো বেশি সহজ। এতে খোসার গায়ে আদা লেগে, অতিরিক্ত আদা নষ্ট হবার সম্ভাবনা ও থাকে না।

স্যান্ডউইচ বেশি সময় ভালো রাখার জন্য পরিষ্কার কাপড় দুধে ভিজিয়ে নিংড়ে নিয়ে সেই কাপড় দিয়ে স্যান্ডউইচ ঢেকে ফ্রিজে রেখে দিলে কয়েক দিন ভালো থাকবে।

No comments:

Post a Comment